রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আটক ২৫

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ০৬ মে ২০২৪   |   প্রিন্ট   |   19 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আটক ২৫

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় অন্তত ২৫ জনকে আটক করা হয়েছে। ক্যাম্পাস থেকে তাঁবু সরাতে বিক্ষোভকারীরা অস্বীকৃতি জানালে এ সংঘর্ষ ঘটে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে গত মঙ্গলবার থেকে ভার্জিনিয়ায় বিক্ষোভ শুরু হয়। ওইদিন থেকে বিশ্ববিদ্যালয়ের উপাসনা ভবনের সামনের খোলা জায়গায় অবস্থান নিয়েছেন বিক্ষোভকারীরা।

শনিবার স্থানীয় টেলিভিশন ডব্লিউভিএডব্লিউ টিভির একটি ফুটেজে দেখা যায়, ক্যাম্পাসে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে দাঙ্গা পুলিশ। ওই সময় বিক্ষোভকারীদের ‘ফিলিস্তিনকে মুক্ত করো’ স্লোগান দিতে দেখা যায়।

এ বিষয়ে ওয়াশিংটন পোস্টকে বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক লরা গোল্ডব্ল্যাট বলেন, ক্যাম্পাসে পুলিশ ঢুকেই বিক্ষোভকারীদের ওপর হামলা চালায়। তারা শিক্ষার্থীদের মাটিতে ফেলে দেয় ও পিপার স্প্রে করে।

তিনি বলেন, এগুলো শুরু হওয়ার পরপরই আমরা শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে উদ্বিগ্ন হয়ে পড়ি। ক্যাম্পাসে তারা এখন একেবারেই নিরাপদ নয়।

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, ক্যাম্পাসে তাঁবু বা কোনো প্রকার ছাউনি টানানো বিশ্ববিদ্যালয়ের নীতিবিরুদ্ধ। তাদের (বিক্ষোভকারী) আগেই এগুলো সরিয়ে ফেলতে বলা হয়েছিল। কিন্তু তা না করায় পুলিশের সহযোগিতা চাওয়া হয়।

এক্স পোস্টে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ওই এলাকায় বিধিবহির্ভূত একটি সমাবেশ ঘোষণা করা হয়েছিল। সে কারণে ক্যাম্পাসে অবস্থান নেয় পুলিশ।

গাজায় চলমান ইসরায়েলি আগ্রসানের প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ করছেন ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা। ক্রমেই তা দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে। গত সপ্তাহে বিভিন্ন ক্যাম্পাস থেকে অন্তত ২ হাজার ২০০ বিক্ষাভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যেই ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা ঘটল।

এদিকে মিশিগান বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠানস্থলে মঞ্চের সামনে বিক্ষোভ করেন ফিলিস্তিনপন্থীরা। তবে এই বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ।

Facebook Comments Box

Posted ৯:৩৩ পূর্বাহ্ণ | সোমবার, ০৬ মে ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com